শুক্রবার, এপ্রিল ২৩, ২০২১
বাড়ি আশাশুনি এমএনপি সেবায় খরচ কমলো

এমএনপি সেবায় খরচ কমলো

নম্বর অপরিবর্তিত রেখে অপারেটর পরিবর্তনের (এমএনপি) সেবাগ্রহণের ক্ষেত্রে আরোপিত মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক অব্যাহতি দিয়েছে সরকার। ফলে এখন থেকে মাত্র ৫৭ টাকা ৫০ পয়সায় এই সেবা নেওয়া যাবে।

মূল্য সংযোজন কর আইন, ১৯৯১ এর ধারা ১৪ এর উপধারা ১-এ প্রদত্ত ক্ষমতাবলে সরকার এমএনপি সেবা গ্রহণের ক্ষেত্রে আরোপিত মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক অব্যাহতি দিয়ে রোববার (১৩ জানুয়ারি) প্রজ্ঞাপণ জারি করেছে। প্রজ্ঞাপনটি প্রকাশ হয় সোমবার (১৪ জানুয়ারি)।

বর্তমান অপারেটরের সিমকার্ডের পরিবর্তে নতুন অপারেটরের সিমকার্ড গ্রহণের ক্ষেত্রে এটি প্রযোজ্য হবে বলে অর্থ মন্ত্রণালয়ের ওই প্রজ্ঞাপনে বলা হয়েছে।

এমএনপি সেবাগ্রহণের জন্য একজন গ্রাহককে কাঙ্ক্ষিত অপারেটরের নতুন সিম ও এমএনপি চার্জ বাবদ ১৫৭ টাকা ৫০ পয়সা গুণতে হতো। এরমধ্যে এমপি চার্জ ৫০ টাকা ও ভ্যাট ৭ টাকা ৫০ পয়সা। আর সিম ক্রয় বাবদ গ্রাহককে ১০০ টাকা দিতে হতো। এখন থেকে মোট টাকা থেকে ১০০ টাকা বাদ যাবে।

গ্রাহককে কাঙ্ক্ষিত অপারেটরের সেবা কেন্দ্রে গিয়ে নির্দিষ্ট ফি প্রদান ও পুরনো সিম বদল করে নতুন সিম নিতে হবে। এমএনপি সেবা চালু হলে পরবর্তী ৯০ দিন তিনি অপারেটর পরিবর্তন করতে পারবেন না।

এর আগে সিম বদলের জন্য যে ১০০ টাকা দিতে হয় তা মওকুফের জন্য অর্থ মন্ত্রণালয়ে প্রস্তাব পাঠায় টেলিযোগাযোগ বিভাগ।

গতবছরের ১ অক্টোবর এমএনপি সেবা চালু করে সরকার। যা আনুষ্ঠানিক উদ্বোধন হয় ২১ অক্টোবর। এমএনপি সেবাদানকারী প্রতিষ্ঠান ইনফোজিলিয়ন টেলিটেক বিডি এই সেবা দিচ্ছে। এমএনপি সেবা নিয়ে একজন গ্রাহক ভয়েস ও ডাটা সেবা গ্রহণ করতে পারবেন।

গত বছরের ৩০ নভেম্বর বাংলাদেশ ও স্লোভেনিয়ার যৌথ কনসোর্টিয়াম ইনফোজিলিয়ন বিডি টেলিটেককে মোবাইল অপারেটরদের মাধ্যমে দেশে এমএনপি সেবা প্রদানের লক্ষ্যে লাইসেন্স দেওয়া হয়।

কার্যক্রম চালুর ৬ মাসের মধ্যে দেশের মোবাইল গ্রাহকদের কমপক্ষে ১ শতাংশ, এক বছরের মধ্যে ৫ শতাংশ এবং পাঁচ বছরের মধ্যে ১০ শতাংশকে সেবার আওতায় নিয়ে আসতে হবে।

এমএনপি নীতিমালার শর্তানুযায়ী, বার্ষিক লাইসেন্স ফি ২৫ লাখ টাকা, রেভিনিউ শেয়ারিং (দ্বিতীয় বছর থেকে) ১৫ শতাংশ হারে এবং সামাজিক দায়বদ্ধতা (সিএসআর) তহবিলে দ্বিতীয় বছর থেকে বার্ষিক নিরীক্ষাকৃত আয়ের ১ শতাংশ বিটিআরসিকে দিতে হবে।

বিটিআরসির তথ্য অনুযায়ী, বর্তমানে বিশ্বের ৭২টি দেশে এমএনপি সেবা চালু রয়েছে। প্রতিবেশী ভারতে ২০১১ সালে এবং পাকিস্তানে এমএনপি সেবা চালু হয় ২০০৭ সালে। এমএনপি সেবা চালু হওয়ায় অপারেটররা সেবার মান বাড়াবে বলে জানায় বিটিআরসি।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

Most Popular

আশাশুনি ৭ নং শ্রীউলা ইউনিয়নে ইউপি চেয়ারম্যান পদপ্রার্থী জাহানারা হক মিলির মাক্স বিতরণ

নিজস্ব প্রতিনিধি : আশাশুনি উপজেলার ৭ নং শ্রীউলা ইউনিয়নে অসহায় মানুষের মাঝে খাদ্য সামগ্রী, নগদ অর্থ মাস্ক বিতরণ করা হয়েছে। রবিবার (১১ এপ্রিল) বিকালে...

৭ ই মার্চ উদযাপন উপলক্ষে জেলা যুবলীগের আয়োজনে আলোচনা সভা অনুষ্ঠিত

নিজস্ব প্রতিনিধি : ঐতিহাসিক ৭ ই মার্চ উদযাপন উপলক্ষে সাতক্ষীরা জেলা যুবলীগের আয়োজনে বর্ণাঢ্য মিছিল ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। রবিবার (০৭ মার্চ) বিকাল...

নৌকার বিজয় দেশ ও জাতির বিজয় : কেন্দ্রীয় যুবলীগের সভাপতি মন্ডলির সদস্য রফিকুল ইসলাম

নিজস্ব প্রতিনিধি : সাতক্ষীরা জেলা যুবলীগের কর্মী সভা অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার (২৯ জানুয়ারি) বিকেল ৪টায় শহীদ আব্দুর রাজ্জাক পার্কে জেলা শিল্পকলা একাডেমির সামনে জেলা যুবলীগ...

কলারোয় পৌরসভায় নৌকা প্রতিকের বিজয় করতে লিফলেট বিতরণ করেন জি এম ওয়াহিদ পারভেজ

নিজস্ব প্রতিনিধি : কেন্দ্রীয় যুবলীগ চেয়ারম্যান শেখ ফজলে শামস পরশ এবং সাধারণ সম্পাদক মো: মঈনুল হোসেন খান নিখিলের নির্দেশনা অনুযায়ী খুলনা বিভাগের পৌর নির্বাচনে...

Recent Comments