তাঁবু সরানোকে কেন্দ্র করেই চীন-ভারত সেনা সংঘাত: এনডিটিভি

0
2

বিদেশ ডেস্ক: পূর্ব লাদাখে ভারত ও চীনা সেনাদের মধ্যে প্রাণঘাতী সংঘাতের সময় বেশ কিছু সেনা সদস্য গালওয়ান নদীর বরফ শীতল পানিতে পড়ে যায়। ওই সংঘর্ষে নিজেদের ২০ সেনার মৃত্যুর কথা স্বীকার করে ভারতীয় সেনাবাহিনীর দাবি সংঘর্ষের সময় অন্তত ৪৫ চীনা নিহত বা মারাত্মক আহত হয়েছে। ওই ঘটনায় দুই দেশের উত্তেজনা নতুন করে বেড়েছে। গত ১৫ জুন রাতের ওই ঘটনার নতুন বিস্তারিত তথ্যও সামনে আসতে শুরু করেছে। ভারতের সম্প্রচারমাধ্যম এনডিটিভি সরকারি সূত্রের বরাত দিয়ে সংঘর্ষের কারণ সামনে এনেছে।

এনডিটিভি জানিয়েছে, ১৫ জুন (সোমবার) ভারতীয় সেনাদের ছোট একটি টহল দল গালওয়ান নদীর ১৫ হাজার ফুট উচ্চতায় একটি চীনা তাঁবু উৎখাত করতে যায়। গত ৬ জুন উভয় পক্ষের লেফটেন্যান্ট জেনারেল পদমর্যাদার কর্মকর্তাদের বৈঠকে ওই তাঁবু সরিয়ে নিতে সম্মত হয় চীন। এছাড়া ওই আলোচনায় দুই দেশের সেনাবাহিনীকে আলাদা রাখতে একটি অঞ্চল তৈরি করে শান্তি প্রতিষ্ঠার বিষয়ে ঐক্যমত আসে।

ভারতীয় সূত্রের বরাতে এনডিটিভি জানিয়েছে, চীনা সেনা সদস্যরা ভারতীয় কর্নেল বিএল সন্তোষ বাবুর ওপর হামলা চালালে উভয় পক্ষের মধ্যে শারিরীক সংঘর্ষ শুরু হয়। উভয় পক্ষই লাঠি ও তাঁরকাটা জড়ানো রড নিয়ে সংঘাতে লিপ্ত হয়। সংঘর্ষ শুরুর পর উভয় পক্ষের অতিরিক্ত সেনা ঘটনাস্থলে পৌঁছায়।

সোমবার বিকেল থেকে শুরু হওয়া ওই সংঘাত প্রায় ছয় ঘণ্টা ধরে চলে। মারাত্মক ঠান্ডা এবং হাইপোথারমিয়া পরিস্থিতি আরও কঠিন করে তোলে। মঙ্গলবার সকালে ভারতীয় সেনাবাহিনীর এক বিবৃতিতে এক কর্নেল ও দুই সেনা সদস্যের মৃত্যু নিশ্চিত করার পর বিকেলে অপর এক বিবৃতিতে আরও ১৭ সেনার মৃত্যুর কথা জানায়। মারাত্মক ঠান্ডায় এসব আহত সেনা সদস্যের মৃত্যু হয় বলে জানানো হয় ওই বিবৃতিতে।

ভারতীয় সেনাবাহিনীর দাবি সংঘর্ষের পর মঙ্গলবার সকাল থেকে ওই এলাকা থেকে সেনা সরিয়ে নিতে শুরু করে চীন। পরে মঙ্গলবার সন্ধ্যায় ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, গালওয়ান এলাকা থেকে উভয় পক্ষই সেনা সদস্য সরিয়ে নিয়েছে।

ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং এক বিবৃতিতে বলেছেন, গালওয়ানে সেনা সদস্যদের হারানো খুবই বিরক্তির এবং বেদনাদায়ক। আমাদের সেনারা দৃষ্টান্তমূলক সাহস ও কতর্ব্যপরায়ণতা প্রদর্শন করেছে এবং ভারতীয় সেনাবাহিনীর চূড়ান্ত মূল্যবোধের প্রদর্শনীর মাধ্যমে নিজেদের জীবন উৎসর্গ করেছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে