সাতক্ষীরা বিকাল ৫:৫২ রবিবার , ১০ মার্চ ২০২৪
  • ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ ১৩ই জিলকদ, ১৪৪৫ হিজরি
    1. অর্থনীতি
    2. আইসিটি
    3. আন্তর্জাতিক
    4. আশাশুনি
    5. উপকূল
    6. কলারোয়া
    7. কালিগঞ্জ
    8. খুলনা
    9. খেলার খবর
    10. জাতীয়
    11. জেলার খবর
    12. জ্বালানি
    13. তালা
    14. দেবহাটা
    15. পাইকগাছা
    আজকের সর্বশেষ সবখবর

    বিশ্বের বৃহৎ মুসলিম দেশ ইন্দোনেশিয়ায় দেখা যায়নি চাঁদ

    Editor
    মার্চ ১০, ২০২৪ ৮:৩০ অপরাহ্ণ
    Link Copied!

    আন্তর্জাতিক ডেস্ক
    বিশ্বের বৃহৎ মুসলিম দেশ ইন্দোনেশিয়ায় দেখা যায়নি পবিত্র রমজান মাসের চাঁদ। দেশটি ঘোষণা দিয়েছে আগামী মঙ্গলবার (১২ মার্চ) থেকে ইবাদত-বন্দেগিতে মশগুল থাকার মাস মাহে রমজান শুরু হবে।

    ইন্দোনেশিয়ার ধর্মবিষয়ক মন্ত্রণালয় জানিয়েছে, দেশটিতে রোজার প্রথম দিন হবে আগামী মঙ্গলবার। কাল সোমবার হবে শাবান মাসের শেষ দিন। ইন্দোনেশিয়ার কোথাও রমজান মাসের চাঁদ দেখা যায়নি।

    এছাড়া সিঙ্গাপুরও রমজান মাস শুরুর আগাম ঘোষণা দিয়েছে। দেশটির মুফতি ডক্টর নাজিরুদ্দিন মোহদ নাসির বলেছেন, “জ্যোতিবির্দ্যার হিসাব-নিকাশ অনুযায়ী রোববার সন্ধ্যায় সূর্যাস্তের পর সিঙ্গাপুরে চাঁদ দেখা সম্ভব নয়। আমি আনন্দের সঙ্গে জানাচ্ছি রোজার প্রথমদিন পড়বে ১২ মার্চ, ২০২৪।”

    ইন্দোনেশিয়া ও সিঙ্গাপুরের মতো ফিলিপাইনও আগামী ১২ মার্চ থেকে রোজা শুরুর তথ্য জানিয়েছে।

    এর আগে বিশ্বের প্রথম দেশ হিসেবে অস্ট্রেলিয়া ১২ মার্চ রমজান মাস শুরুর ঘোষণা দেয়। এরপর একে একে একই তথ্য জানায় ব্রুনাই ও মালেয়েশিয়া। এসব দেশে সন্ধ্যা ঘনিয়ে আসার পরই রোজা শুরুর তারিখ ঘোষণা শুরু হয়।

    এখন মধ্যপ্রাচ্য ও আরব বিশ্বের দেশগুলোতে চাঁদ দেখার চেষ্টা চলছে। তবে আজ রোববার মধ্যপ্রাচ্যে পবিত্র এ মাসের চাঁদ দেখার সম্ভাবনা নেই বলে জানিয়েছে মহাকাশ গবেষণা সংস্থা আন্তর্জাতিক জোতির্বিদ্যা কেন্দ্র। এর বদলে পরের দিন ১১ মার্চ চাঁদ দেখা যাবে এবং ১২ মার্চ থেকে মুসল্লিরা রোজা রাখা শুরু করবেন বলে জানিয়েছে তারা।

    আন্তর্জাতিক জ্যোতির্বিদ্যা কেন্দ্র জানিয়েছে, ১০ মার্চ গ্রিনিচ সময় অনুযায়ী, সকাল ৯টায় চাঁদ ও সূর্যের সংযোগ হবে। কিন্তু এদিন আরব বিশ্বের কোনো অঞ্চল থেকে খালি চোখে অথবা টেলিস্কোপ দিয়ে চাঁদ দেখা সম্ভব নয়। ওইদিন চাঁদটি ইসলামিক বিশ্বের শহরগুলো থেকে সূর্যাস্তের পরপরই ডুবে যাবে।

    কেন আজ চাঁদ দেখা যাবে না?

    সৌদি আরবের মক্কা শহরে আজ সূর্যাস্তের ১৩ মিনিট পর নতুন অর্ধচন্দ্রটি ডুবে যাবে। তখন চাঁদটির বয়স থাকবে ৬ ঘণ্টা ২২ মিনিট। অপরদিকে মিসরের রাজধানী কায়রোতে সূর্যাস্তের ১৪ মিনিট পর চাঁদ ডুবে যাবে। তখন চাঁদটির বয়স থাকবে ৭ ঘণ্টা ২ মিনিট।

    আন্তর্জাতিক জ্যোতির্বিদ্যা কেন্দ্রের পরিচালক ইঞ্জিনিয়ার মুহাম্মদ শওকত ওদেহ বলেছেন, নতুন জন্ম হওয়া চাঁদ দেখতে হলে সূর্যাস্তের পর কমপক্ষে ২৯ মিনিট এটি আকাশে থাকতে হবে, চাঁদটির বয়স হতে হবে ১৫ ঘণ্টা ৩৩ মিনিটের বেশি এবং সূর্য ও চাঁদের মধ্যে দূরত্ব থাকতে হবে ৭ দশমিক ৬ ডিগ্রি। ১০ মার্চ এর কোনোটিরই সম্ভাবনা নেই।

    এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।